শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের দুটি ড্রোন আটক করে ছেড়ে দিয়েছে ইরান



 

লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের দুটি ড্রোন আটক করেছিল ইরানের নৌ বাহিনী। কিন্তু সেগুলো আবার ছেড়েও দিয়েছে তারা। ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে এ তথ্য। খবর আল আরাবিয়ার। এ ব্যাপারে টেলিভিশনে বলা হয়েছে, ইরানের নৌ বাহিনীর যুদ্ধজাহাজ জামারান পরবর্তী দুর্ঘটনা এড়াতে যুক্তরাষ্ট্রের নৌ বহরকে অবহিত করার পর বৃহস্পতিবার দুটি ড্রোন আটক করেছিল। আন্তর্জাতিক শিপিং লেন নিরাপদ করার পর দুটি ড্রোনকে নিরাপদ স্থানে ছেড়ে দেওয়া হয়।

একটি ভিডিওতে দেখা যায় ইরানের নৌ বাহিনীর এক ডজনেরও বেশি সেনা ড্রোন দুটিকে তাদের জাহাজের ডেক থেকে সমুদ্রের দিকে ঠেলে দিচ্ছে।এর আগে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয় ইউএস পঞ্চম বহরের একটি ড্রোন আটক করার চেষ্টা করেছিল ইরানের ইসলামিক রেভ্যুলেশন গার্ড। কিন্তু তাদের সেই প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়।

এদিকে ইরান লোহিত সাগরে ইরান উপকূলের কাছে তাদের নৌ সেনাদের উপস্থিতি বাড়াচ্ছে। এক যুগ আগে ইরানের তেলের ট্যাংকার ও বাণিজ্য জাহাজকে দস্যুদের হাত থেকে রক্ষা করতে সেখানে সেনা পাঠানো হয়।এরপর যুক্তরাষ্ট্রও উপসাগরে তাদের উপস্থিতি বাড়ায়। কিন্তু ইরান বারবার তাদের সতর্ক করেছে। ইসলামিক রেভ্যুলেশন জানিয়েছে, ইরানের জাহাজের নিরাপত্তা নিশ্চিতে ও অবৈধ ফুয়েলের চালান ঠেকাতে নিজেদের কর্মতৎপরতা বৃদ্ধি করেছে তারা।