শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

মূল্য নির্ধারণ করলে তেল দেওয়া বন্ধ করে দেবে রাশিয়া



 

রাশিয়ার পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছে, যেসব দেশ তাদের জ্বালানির মূল্য নির্ধারণ করে দিবে তাদের তেল দেওয়া বন্ধ করে দেওয়া হবে। রাশিয়ার পক্ষ থেকে হুশিয়ারি দেওয়া হয়েছে, যদি তেলের মূল্য নির্ধারণ করে দেওয়া হয় তাহলে তেলের বাজার অস্থিতিশীল হয়ে ওঠবে। এ ব্যাপারে শুক্রবার সাংবাদিকদের রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, যেসব কোম্পানি মূল্য নির্ধারণ করে দেবে তারা রাশিয়ার তেল পাওয়া কোম্পানির তালিকায় থাকবে না।

বৃহস্পতিবার ডেপুটি প্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাকও ঠিক একই কথা বলেছিলেন। এদিকে বর্তমানে রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ হওয়ায় অস্থির হয়ে পড়েছে জ্বালানির বাজার। বিশেষ করে ইউরোপের কিছু দেশে প্রায় ৮০ ভাগ বৃদ্ধি পেয়েছে জ্বালানির মূল্য। যেহেতু রাশিয়া ইউরোপের জ্বালানির চাহিদার বেশিরভাগই মেটায়। তাই ইউরোপীয়ানদের ওপরই এটির প্রভাব সবচেয়ে বেশি পড়েছে।

এমন অবস্থায় বিষয়টি স্থিতিশীল রাখতে রাশিয়ার জ্বালানির একটি নির্দিষ্ট মূল্য নির্ধারণ করে দেওয়ার চিন্তা করছে ইউরোপীয় ইউনিয়ন। যেন রাশিয়া জ্বালানির  উচ্চ মূল্যের কারণে বেশি লাভ না করতে পারে। আগামী ১৪  সেপ্টেম্বর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন মূল্য নির্ধারণ করে দেওয়া নিয়ে একটি বৈঠক করবেন। তাছাড়া ইউরোপের জ্বালানি মন্ত্রীরা জরুরি বৈঠকেও বসবেন।