শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

জ‌মি লিখে না দেয়ায় মা-বাবাকে বাড়ি থেকে বের করে দিল ছেলে।



 

শত বছর বয়সী বৃদ্ধ বাবা বৃদ্ধা মা ভেবেছিলেন, জীবনের পড়ন্ত বেলায় তা‌দের সংসারে সুখে-শান্তিতে থাকে পার‌বে। কিন্তু সেই সুখ বৃদ্ধ দম্পতি কপা‌লে সই‌লো না ।অভিযোগ উঠেছে, বাড়ি-ঘর ও আবাদি জমিসহ সম্পত্তি তার নামে লিখে না দেওয়া
বৃদ্ধ বাবা-মাকে মার‌পিট,মধ‌্যযুগী কায়দায় নিযাতন ক‌রে বাড়ি-ঘর থে‌কে বের করে দিয়েছে ছেলে নুনুহর আলী ও তার প‌রিবার ।
এখন বৃদ্ধ হা‌নিফ উল্লাহ ও অ‌নেকজান বি‌বি দম্পতি আশ্রয় নেন তার এক আত্নীয় বাড়িতে। অ‌ন্যেরে বা‌ড়ি‌তে দু`দিন ধরে এখন চরম মানবেতর দিন যাপন কাটাচ্ছেন বৃদ্ধ দম্পতি প‌রিবার। জমিজমা তার পুত্র নুনুহর আলীর নামে রেজিস্ট্রি ক‌রে না দেয়ায় বৃদ্ধ বাবা বৃদ্ধা মাকে মধ‌্যযুগী কায়দায় মারধর ক‌রে অ‌বৈধ অস্ত্রের ভয় দে‌খি‌য়ে তা‌দের‌কে বাড়ি থে‌কে বের ক‌রে দেয়া হ‌চ্ছে ব‌লে ছে‌লের বিরু‌দ্ধে অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে। বৃদ্ধা মা অ‌নেকজান বি‌বি (৮০)- স্বয়ং মা-ই তার ছেলের বিরুদ্ধে এমন অভিযোগ থানায় দায়ের ক‌রেন। তার চার ছে‌লে দুই মে‌য়ে‌কে বড় করতে সারা জীবন কষ্ট করেছেন শত বছর বয়সীকৃষক বাবা। তার চার ছে‌লের ম‌ধ্যে কু সন্তান নুনুহর আলী ও তার স্ত্রী,পুত্রদের নানা অত‌্যাচা‌রে অ‌তিষ্ট হ‌য়ে প্রায় ২০ বছর আ‌গে তা‌কে বা‌ড়ি থে‌কে ত‌্যাজপুত্র ক‌রে বের ক‌রেন। ক‌য়েক বছর বা‌ড়ি বাই‌রে বসবাস কর‌ছে তার ছে‌লে। প‌রে তার বাবা মা‌য়ের ক‌য়েক দিন পর আসা যাওয়া দেখা করে। হঠাৎ এক‌দিন বাবা মা‌য়ের কা‌ছে ‌গি‌য়ে ছে‌লে খারাপ ব‌্যবহার করার জন‌্য ক্ষমা চাই‌লেন।কান্না জ‌ড়িত ক‌ন্ঠে ব‌লেন তার ‌কোন ঘর বা‌ড়ি নেই,এখন সে কোথায় যা‌বে ? তখন তার বাবা মা তাকে নিজ বা‌ড়ি ১০ হাত জায়গার উপর এক‌টি ঘর নিমান ক‌রে দিল বাবা।প‌রে তার পুত্র নুনুহর আলী অন‌্যস্থান থে‌কে বা‌ড়ি‌তে স্বপ‌রিবার নি‌য়ে আ‌সে। ক‌য়েক মাস চ‌লে যাবার পর গ্রা‌মের অ‌নেক লোকজন তার পুত্রের বিরু‌দ্ধে জাল,গরু,নারী নিযাতনসহ নানা অপরাধ কর্মকা‌ন্ডের একা‌ধিক অ‌ভি‌যোগ আ‌সে তার বাবার কা‌ছে। ছে‌লের অপরাধ কমকান্ডের প্রতিবাদ ক‌রে আস‌ছে বাবা মা।

গত ১৬ আগষ্ট মঙ্গলবার রা‌তে উপ‌জেলার উত্তর খুরমা ইউ‌পির পুরান মৈশাপুর গ্রা‌মে এ ঘটনা ঘ‌টে।জানা যায়,গত ১৪ আগষ্ট বিকা‌লে বৃদ্ধা মা অ‌নেকজান বি‌বি (৮০)‌কে জোরপুবক তার বসত ঘ‌রে ঢুকে ঝাপটা মে‌রে মাথার চু‌লে ধ‌রে টানা হেছড়া ক‌রে মা‌টি‌তে ফে‌লে মধ‌্যযুগী কায়দায় কিল,ঘু‌ষি,লা‌ঠি দি‌য়ে মারপিট,গা‌য়ের কাপড় ছি‌ড়ে মারাত্নক মারধর ক‌রে‌ছে বৃদ্ধা‌কে।
এ সময় বৃদ্ধা মায়ের আত্ন চিৎকার কান্নাকা‌টি

শু‌নে তার অপর পুত্র ই‌লিয়াস আলী এ‌দের কবল থে‌কে তার মা‌কে উদ্ধার কর‌তে গি‌য়ে সে ও হামলার শিকার হ‌য়ে‌ছেন। ঘটনাস্থল থে‌কে আহত বৃদ্ধা অনেকজান বি‌বি‌কে আ‌শে পা‌শে লোকজন উদ্ধার ক‌রে ছাতক উপজেলা সদর স্বাস্থ্য কমপ্লেক্স ভ‌তি করা হ‌য়ে‌ছে। সে উপজেলার উত্তর খুরমা পুরান মৈশাপুর গ্রা‌মে স্বামী হা‌নিফ উল্লাহ স্ত্রী।
এ ঘটনার এক‌দিন পর আহত বৃদ্ধা মা অ‌নেকজান বি‌বি বাদী হ‌য়ে ১৫ আগষ্ট তার পুত্র নুনুহর আলী‌কে প্রধান আসামী ক‌রে ৪জ‌নের না‌মে থানায় লি‌খিত অ‌ভি‌যোগ দা‌য়ের ক‌রেন।এ অ‌ভি‌যোগের প‌রি‌প্রেক্ষি‌তে গৃহব‌ন্ধি শত বছর বয়সী বৃদ্ধা হা‌নিফ উল্লাহ গত সোমবার রা‌তেই পু‌লিশ ঘটনাস্থ‌লে গি‌য়ে বৃদ্ধা‌ বাবা‌কে গৃহব‌ন্ধি.ঘ‌রের বাই‌রে তালা ভে‌ঙ্গে সন্ত্রাসী ছে‌লের হাত থে‌কে উদ্ধার ক‌রেন পু‌লিশ।আহত বৃদ্ধা অ‌নেকজান বি‌বি (৮০)কে বা‌ড়ি থে‌কে মার‌পিট ক‌রে বের দেয়ার ঘটনার সত‌্যতা পে‌য়ে অব‌শে‌ষে তা‌র বসত ঘ‌রে ঢুকি‌য়ে ‌দেয় পু‌লিশ।সন্ত্রাসী ছে‌লে বিরু‌দ্ধে মা থানায় অ‌ভি‌যোগ করায় সে ও তার প‌রিবার তে‌লে বেগু‌নে জ্ব‌লে আবা‌রো ও গত মঙ্গলবার রা‌তে বৃদ্ধা বাবা‌কে মার‌পিট ক‌রে ঘর থে‌কে বের ক‌রে দেয়া হ‌য়ে‌ছে।বাবা মায়ের উপর হামলাকারী‌দের সন্ত্রাসী ছে‌লে‌কে পু‌লিশ গ্রেফতা‌র কর‌তে বি‌ভিন্ন স্থা‌নে পৃথক পৃথক সা‌রি অ‌ভিযান অব‌্যাহত রাখা হ‌য়ে‌ ব‌লে পু‌লিশ জা‌নি‌য়ে‌ছেন।স্থানীয় গ্রামবা‌সী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিরা বিষয়টি জানার পর বেশ কয়েকবার সালিস বৈঠকও করেন। কিন্তু শাসছুল ইসলাম খা‌নের খামখেয়ালিপনায় কোনো সমাধান হয়নি। ঐ নেতার শেল্টা‌রে ছে‌লে নুনুহর আলী তার বৃদ্ধহা‌নিফ উল্লাহ বৃদ্ধা মা‌ অ‌নেকজান বি‌বির উপর হামলা,মারধর কর‌ছেন ব‌লে বৃদ্ধ হা‌নিফ উল্লাহ অ‌ভি‌যোগ ক‌রেন থানার ও‌সি মাহবুবুর রহমান, জাতীয় ও স্থানীয় সংবাদকমীদের সাম‌নেই।

এখন নিরূপায় হয়ে বৃদ্ধ হা‌নিফ উল্লাহ বৃদ্ধা মা‌ অ‌নেকজান বি‌বি দম্পতি গ্রাম বা‌ড়ি এলাকার ছে‌ড়ে পা‌লি‌য়েছে। কখনো অনাহারে নয়তো অর্ধাহারে তাদের দিন কাটছে দম্পতি।এব‌্যাপা‌রে আ‌শিক আলী জানান,তার বাবা-মাকে বাড়ি থেকে বের করে দিয়ে চরম অন্যায় করেছে। আমরা গ্রামের মানুষ তাকে অনেকবার বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু কোনো লাভ হয়নি।এব‌্যাপা‌রে আহত বৃদ্ধা অ‌নেকজান বি‌বি (৮০) জানান,দীঘ ২০বছর ধ‌রেই তার ছে‌লে নুনুহর আলীর স‌ঙ্গে কোন সম্পক নেই। তার অন‌্যায় কমকান্ড ঘটনাটি স্থানীয় মেম্বার ও চেয়ারম্যান ও এলাকার গন‌্যমান‌্য ব‌্যক্তি‌কে মৌখিকভাবে অবগত করায় সে আমার ওপর ক্ষিপ্ত হয়ে মারপিট ক‌রে হাসপাতা‌লে পাঠা‌লেন।এব‌্যাপা‌রে শত বছর বয়সী বৃদ্ধ কৃষক বাবা হা‌নিফ উল্লাহ জানান,গত মঙ্গলবার তার উপর হামলা, মারপিট ক‌রে তা‌কে বা‌ড়ি ও ঘর থে‌কে বের ক‌রে দেয় ছে‌লে। তার না‌মে জ‌মি লি‌খে না দি‌লে সে আমা‌কে হত‌্যা কর‌বে,জান দে‌বে,ম‌রে যাব,তবু তার না‌মে জ‌মি লি‌খে দেব না।বৃদ্ধার ছে‌লে বজব আলী এ ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন,বাবা মাকে মার‌পিট ক‌রে বা‌ড়ি থে‌কে বের দেয়া হ‌য়। পু‌লিশ প্রশাস‌নের দৃ‌ষ্টি কামনা ক‌রে ব‌লেন বৃদ্ধ বাবা বৃদ্ধা মা জান মাল নিরাপত্তার দেয়ার দা‌বি ক‌রেন। এখন তারা বাবা মা জান মাল নিরাপত্তার ভ‌য়ে ছাতক শহ‌রে একজন আত্নীয বা‌ড়ি‌তে আশ্রয় নি‌য়ে‌ছে ব‌লে তি‌নি‌ নি‌শ্চিত ক‌রে‌ছেন।

বৃদ্ধার মেয়ে আ‌নোয়ারা বেগম জানান,বৃদ্ধ বাবা-মাকে মারধর করে বাড়ি থেকে বের করে দেয়ার ঘটনার বিচার চান তি‌নি।
বৃদ্ধা ছে‌লে ই‌লিয়াছ আলী,জানান ২০০২ সা‌লে ১৫ সে‌প্টেম্বর মা‌সে আদাল‌তের মাধ‌্যমে ত‌্যাজপুত্র করেছেন তার বাবা মা ।
এব‌্যাপা‌রে এস আই আসাদ্জ্জামান রা‌সেল জানান,গ্রাম‌্য প্রভাবশালী‌দের শেল্টা‌রের নুনুহর আলী তার বাবা মা‌য়ের উপর হামলা‌, মার‌পিট কর‌ছে। তা‌কে গ্রেফতা‌রে অ‌ভিযান অব‌্যাহত র‌য়ে‌ছে।এব‌্যাপারে ও‌সি মাহবুবুর রহমান,বৃদ্ধ বাবা,বৃদ্ধা মাকে মারপিট নিযাতনকারী‌দের ঘটনার মুল হোতা‌কে গ্রেফতারের অ‌ভিযান চল‌ছে। তা‌কে গ্রেফতা‌বের পর তার বিরু‌দ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।