শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

মাইলফকের ম্যাচে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে মাঠে নামবে বাংলাদেশ



হারারেতে হেরেই চলেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজের পর ৯ বছরের ব্যবধানে হাতছাড়া হয়েছে ওয়ানডে সিরিজটাও। তৃতীয় ম্যাচের আগে তো রীতিমতো চোখ রাঙানি দিচ্ছে হোয়াইটওয়াশের লজ্জা। নিজেদের প্রিয় ফরম্যাটে এ জিম্বাবুয়েকেই হেসেখেলে হারানোর অভ্যাস বাংলাদেশের।

২০১৩ সালের পর টানা ১৯ ম্যাচে জয়। চলতি সফরে সে জয়যাত্রার সমাপ্তি ঘটে। এখন তো ২১ বছর আগের লজ্জা এড়ানোটাই একমাত্র লক্ষ্যে পরিণত হয়েছে টিম বাংলাদেশের।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ সময় ১টা ১৫ মিনিটে ম্যাচটি শুরু হবে। ম্যাচটি নিয়মরক্ষার হলেও বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আজকের ম্যাচটি বাংলাদেশের ৪০০তম ওয়ানডে। আর মাইলফকের এই ম্যাচে হেরে গেলেই জিম্বাবুয়ের কাছে ২১ বছর পর হোয়াইটওয়াশের লজ্জা পাবে বাংলাদেশ।

৩৯৯ ম্যাচের মধ্যে বাংলাদেশের জয় ১৪৩টি ও হার ২৪৯টি। বাকি ৭টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ওয়ানডেতে টাইগাররা জয় পেয়েছে ৩৫.৮৪ শতাংশ ম্যাচে।

চলতি সিরিজের প্রথম ওয়ানডেতে ৩০৩ ও দ্বিতীয় ওয়ানডেতে ২৯১ রান করে হেরেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচের আগে ইনজুরি জর্জর বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিয়েছেন মোহাম্মদ নাঈম শেখ ও এবাদত হোসেন। আজকের ম্যাচে তাদেরকে একাদশেও দেখা যেতে পারে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন ও হাসান মাহমুদ।