শুক্রবার, ১ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

সিলেটে দেশের প্রথম ‘আর্টস কলেজ’ হচ্ছে



সিলেটে হচ্ছে দেশের প্রথম ‘আর্টস কলেজ’। যেখানে থাকবে শিল্পকলার বিভিন্ন মাধ্যমে উচ্চ শিক্ষার সুযোগ। শনিবার ‘সিলেট আর্টস কলেজ’ নামের ওই প্রতিষ্ঠানটির উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. একে আব্দুল মোমেন।

এ উপলক্ষে গতকাল শুক্রবার বিকালে সিলেট নগরের কুমারপাড়ায় সিলেট আর্টস কলেজের অস্থায়ী ক্যাম্পাসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়। এ সময় কলেজটির উদ্যোক্তারা জানান, শিল্প সংস্কৃতির সমৃদ্ধ অঞ্চল সিলেটে এতোদিন শিল্পকলার কোনো মাধ্যমেই উচ্চতর শিক্ষার সুযোগ ছিল না। এই কলেজ প্রতিষ্ঠার ফলে সে অভাব ঘুচবে। তারা জানান, দেশের বিভিন্ন স্থানে চারুকলা শিক্ষার জন্য আর্ট কলেজ রয়েছে। শিল্পকলার সব মাধ্যমে শিক্ষালাভের জন্য আলাদা কোনো প্রতিষ্ঠান নেই। সে ক্ষেত্রে সিলেট আর্টস কলেজ অনন্য। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে লিখিত বক্তব্য পাঠ করেন কলেজের ট্রাস্টি দেবাশীষ দেবু।

পরে কলেজ প্রতিষ্ঠার উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখেন সিলেট আর্ট কলেজের অধ্যক্ষ হ্যারল্ড রশীদ, ট্রাস্টি শামসুল বাসিত শেরো ও উপাধ্যক্ষ হিসমাইল গনি হিমন। সিলেট আর্টস কলেজের অধ্যক্ষ সাংস্কৃতিক ব্যক্তিত্ব হ্যারল্ড রশীদ বলেন, আমরা দীর্ঘদিন ধরেই সিলেটে চারুকলা শিক্ষার জন্য একটি আর্ট কলেজ প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যাচ্ছি। সাবেক অর্থমন্ত্রী সদ্যপ্রয়াত আবুল মাল আবদুল মুহিতও আমাদের উদ্যোগের সঙ্গে ছিলেন। তার অনুপ্রেরণায়ই ২০২০ সালের সেপ্টেম্বর থেকে সিলেট আর্ট কলেজের দাপ্তরিক কার্যক্রম শুরু হয়। মুহিত এই কলেজের প্রধান উপদেষ্টা ছিলেন।