শুক্রবার, ১ জুলাই ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ



 

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪১তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর থেকে বিদেশে দীর্ঘ নির্বাসনে থাকা শেখ হাসিনা ১৯৮১ সালের ১৭ মে বাংলার মাটিতে ফিরে আসেন। এদিন বিকাল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি বিমানে তিনি ভারতের রাজধানী দিল্লি থেকে কলকাতা হয়ে তৎকালীন ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে পৌঁছান।

দিনটিকে স্মরণীয় করে রাখতে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দেশব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটি উপলক্ষে আজ বেলা১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনাসভার আয়োজন করেছে আওয়ামী লীগ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সভায় দলের জ্যেষ্ঠ নেতা ও বরেণ্য বুদ্ধিজীবীরা বক্তব্য দেবেন।
এ ছাড়া ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বাদ জোহর বায়তুল মোকাররম মসজিদে মিলাদ মাহফিলের আয়োজন করেছে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের উপকমিটির পক্ষ থেকেও বিভিন্ন কর্মসূচি রয়েছে।
এ ছাড়া দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। একই সঙ্গে মন্দির, প্যাগোডা, গির্জাসহ সব উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

গতকাল এক বিবৃতিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে বিভিন্ন কর্মসূচি গ্রহণের জন্য সারাদেশে দলের সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

সূত্র : আমাদের সময়