বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

নতুন পোশাকে ভারতীয় সেনাবাহিনী



ভারতীয় সেনাবাহিনীর জন্য নতুন পোশাক উন্মোচন হয়েছে। রোববার (১৬ জানুয়ারি) দেশটির ‘সেনা দিবস’-এ জনসম্মুখে প্রথমবারের মতো তাদের নতুন এই কমব্যাট ইউনিফর্ম তুলে ধরা হয়।

জঙ্গল, মরুভূমি, পাহাড় বা বরফে একজন সৈন্য এই পোশাকের মাধ্যমে সহজে নিজেকে লুকিয়ে ফেলতে পারবেন। বিশেষ কোনো অপারেশনের সময় পরার জন্য নতুন এই পোশাক দেওয়া হয়েছে বাহিনীটিকে।

প্রায় ১০ বছর পর পরিবর্তন করা এই পোশাকের বিশেষত্ব হলো- এটি সব আবহাওয়ার জন্য খুবই আরামদায়ক এবং উপযোগী। এতে ডিজিটাল প্যাটার্নযুক্ত করা হয়েছে, যার মাধ্যমে লেজার বা এই ধরনের অস্ত্র থেকে লুকিয়ে থাকা সম্ভব।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনী এই পোশাক জলপাই রঙ-এর। দেশটির প্যারাসুট রেজিমেন্টের কমান্ডোদের একটি দলকে নতুন এ পোশাক পরে প্যারেড মার্চ করতে দেখা যায়।

ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজির এক অধ্যাপকের নেতৃত্বে কয়েকজন শিক্ষার্থী গত ১ বছর ধরে এই পোশাক তৈরি করেছে।

নতুন এই পোশাকের কাপড়েও বদল আনা হয়েছে। এতে ৩০ শতাংশ পলেস্টার থাকবে। সুতির কাপড় ভারতের আর্দ্র জলবায়ুতে সেনাদের জন্য আরামদায়ক হবে।

যেকোনো আবহাওয়ায় এই পোশাক সেনাদের আরাম দেবে। হালকা, টেকসই ও অনেকদিন ব্যবহারও করা যাবে। ভারত ছাড়া পৃথিবীর সব দেশের সেনা সদস্যরা প্যান্টের ওপরে শার্ট রেখে তার ওপর বেল্ট দিয়ে কমব্যাট পোশাক পরে।

তবে ভারতীয়রা এতদিন প্যান্টের ভেতরে শার্ট রেখে (ইন করে) তার ওপর বেল্ট দিয়ে কমব্যাট পোশাক পরত। নতুন এ পোশাক তারা পরবে অন্যদেশের মতো করেই। সূত্র : এনডিটিভি