মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

শীতে ফাটা গোড়ালি ঠিক হবে ১৫ দিনে, দেখুন ৯ টিপস



 

শীতকালে গোড়ালি ফাঁটার সমস্যা প্রকট রূপ নেয়। অনেকের গোড়ালি এত খারাপভাবে ফেঁটে যায় যে পা থেকে রক্ত ঝরতে থাকে। অনেকে আবার এ সমস্যার কারণে মেঝেতে পা রাখতে পারেন না। গোড়ালি ফাঁটার সমস্যা প্রকৃতপক্ষে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে এই সমস্যা বেশি হয়ে থাকে। কিন্তু কেন এই সময়ে গোড়ালি ফেঁটে যায়? চলুন জেনে আসি-

চিকিৎসকরা বলেন, গোড়ালি ফাঁটার অন্যতম কারণ হলো ঠাণ্ডা মেঝেতে খালি পায়ে হাঁটাহাঁটি করা। যাদের থাইরয়েডের সমস্যা আছে, তাদেরকেও শীতকালে এ সমস্যার মুখোমুখি হতে হয়। ভালোভাবে পা পরিষ্কার না করা, ত্বক শুষ্ক হয়ে পড়াও অন্যতম কারণ। শরীরে খনিজ, ভিটামিন এবং অন্যান্য পুষ্টির অভাবেও এই সমস্যা হয়ে থাকে। খবর হিন্দুস্তান টাইমসের।

গোড়ালি ফাঁটার সমস্যা থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন

১. প্রতিদিন গোসলের সময় পিউমিক স্টোন দিয়ে গোড়ালি পরিষ্কার করে নিন। এরপর গোসল করে ময়েশ্চারাইজার মাখুন সারা দেহে। বিশেষ করে পায়ে পাতার ওপরে ও নিচে ভালোভাবে এটি ঘঁষে নিন। এরপর মোজা পরে নিন।

২. রাতে ঘুমানোর সময় ফুট ক্রিম ব্যবহার করুন। এক্ষেত্রে পমেড অনেক উপকারী।

৩. সপ্তাহে অন্তত দুই-তিন দিন গরম পানিতে পা চুবিয়ে রেখে পরিষ্কার করে নিন।

৪. গ্লিসারিন ও গোলাপ জল মিশিয়ে ঘরোয়া প্যাক বানিয়ে সেটিও ফাঁটা গোড়ালিতে ব্যবহার করতে পারেন। অথবা লাগাতে পারেন নারকেল তেলও।

৫. ডায়েবেটিস রোগীর পা ফেঁটে রক্ত বের হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

৬. বেশি বেশি পানি খান।

৭. ঘরে সবসময় জুতা ব্যবহার করুন ও পায়ের পাতা পরিষ্কার রাখুন।

৮. পাকা কলার সঙ্গে মধু ও অ্যাভোকাডো মিশিয়ে সেটি পায়ে লাগাতে পারেন।

৯. চালের গুঁড়া, মধু, লেবুর রস, দুধের সর দিয়ে ঘরোয়া স্ক্রাব তৈরি করে নিন। এই প্যাক লাগিয়ে কিছুক্ষণ রাখুন। শুকনো হলে ঘঁষে ঘঁষে তুলে নিন।