মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

গ্রিসে নৌকা ডুবে নিহত অন্তত ৩০



গ্রিসের এজিয়ান সাগরে নৌকা ডুবে অন্তত ৩০ জনের মৃ’ত্যু হয়েছে। এর মধ্যে এ পর্যন্ত ১৬ জনের মৃ’তদেহ উ’দ্ধার করা সম্ভব হয়েছে। এছাড়া ডুবে যাওয়া ঐ নৌকাটি থেকে ৬৩ জনকে জীবিত উ’দ্ধার করা হয়েছে।

গ্রিসের নৌপু’লিশ বা কোস্টগার্ড বাহিনীর বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।এদিকে জীবিত উ’দ্ধার হওয়া ৬৩ জনের মধ্যে দুইজনকে মানব পাচারকারী স’ন্দেহে আ’ট’ক করা হয়েছে। তারা উভ’য়ই মানবপাচারকারী চক্রের সঙ্গে যু’ক্ত বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

উ’দ্ধার হওয়া যাত্রীদের বরাত দিয়ে কোস্টগার্ড কর্মক’র্তারা জানান, নৌকাটিতে যাত্রী ছিল ৯০ জনের বেশি। তাদের সবাই অ’বৈধ অ’ভিবাসনপ্রত্যাশী।

তুরস্কের কেসমে ও বদরুম উপকূল থেকে তারা নৌকায় উঠেছিলেন, গন্তব্য ছিল ইতালি। যাত্রাপথে শনিবার পারোস দ্বীপের কাছে নৌকাটি ডুবে যায়। অ’তিরিক্ত যাত্রী পরিবহন ও খা’রাপ আবহাওয়ার কারণে এই দুর্ঘ’টনা ঘটে বলে জানিয়েছেন কর্মক’র্তারা।

গত ৫ থেকে ৬ বছর ধরে ভূমধ্যসাগর ও এজিয়ান সাগরের তুরস্ক ও লিবিয়ার উপকূল থেকে গ্রিস এবং ইতালির উপকূলে পৌঁছানোর জন্য কয়েক লাখ মানুষ সাগর পাড়ি দিচ্ছেন।

প্রতি বছরই এ প্রবণতা বাড়ছে।এ অ’ভিবাসীদের বড় অংশই এশিয়া, আফ্রিকা বা মধ্যপ্রাচ্যের যু’দ্ধবি’ধ্বস্ত ও দারিদ্র্যপীড়িত দেশগুলো থেকে আসা। মানবপাচারকারীদের হাতে মোটা অঙ্কের টাকা দিয়ে এ ভ’য়ংকর বিপদসঙ্কুল পথ পাড়ি দেওয়ার উদ্যোগ নেন তারা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন