মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ

পর্যটকদের জন্য খুলছে লাউয়াছড়া



 

 

দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর রোববার খুলে দেওয়া হচ্ছে নৈসর্গিক সৌন্দর্যের চারণভূমি মৌলভীবাজারের জাতীয় উদ্যান লাউয়াছড়া। রোববার থেকে লাউয়াছড়ার সবুজ পল্লী পর্যটকদের পদভারে মুখর হয়ে উঠবে। গত শুক্রবার বন্যপ্রাণী সংরক্ষণ সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এ তথ্য দেন।

করোনাভাইরাস সংক্রমণ রোধে গত ২৬ মার্চের পর লাউয়াছড়াসহ মৌলভীবাজার জেলার পর্যটন স্পটগুলোতে পর্যটক প্রবেশ বন্ধ করে দেয় সংশ্নিষ্ট কর্তৃপক্ষ। ফলে পর্যটন শিল্পকেন্দ্রিক শ্রীমঙ্গলসহ জেলার হোটেল, রিসোর্টগুলো পর্যটক শূন্যতায় বন্ধ হয়ে যায়। এতে ব্যবসায়ীদের দু’র্দিন শুরু হয়।

রোববার থেকে বন বিভাগের নিয়ন্ত্রণাধীন জেলার লাউয়াছড়াসহ সব পর্যটন স্পট খুলে দেওয়া হচ্ছে। এখন পর্যটননির্ভর মৌলভীবাজারের ব্যবসা প্রতিষ্ঠানগুলো সচল হবে বলে আশা করেন শ্রীমঙ্গল টি টাউন রিসোর্টের মালিক আজিজুর রহমান। অন্যদিকে পর্যটক গাইড হিসেবে এবং হোটেল রেস্তোরাঁর বেকার হয়ে পড়া কর্মজীবীরা ফের কাজ করার সুযোগ পাবেন বলে জানালেন সুমন সিংহসহ অনেকে।

এদিকে করোনাকালে মানুষের ভিড় না থাকায় বন্যপ্রাণীরা স্বাভাবিকভাবে গভীর বন কিংবা সমতলে চলাফেরা করেছে। তাদের প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হতে হয়নি। এ সময়ে বানর, উল্লুকসহ বিভিন্ন প্রাণী বাচ্চা প্রসব করেছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরী বলেন, রোববার থেকে লাউয়াছড়া জাতীয় উদ্যান দর্শনার্থীর জন্য উন্মুক্ত করা হচ্ছে। শুধু লাউয়াছড়া নয়, জেলার বন বিভাগের সব পর্যটন স্পট খুলে দেওয়া হবে।