বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ছাতকে আবারও তৃতীয় দফা বন্যা পরিস্থিতির আরো অবনতি



ডেইলি ছাতক ডেস্ক:

ছাতকে টানা বর্ষণে নদ-নদী, খাল-বিল ও হাওরে হুর হুর করে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ফের বড় ধরনের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এতে একদিকে যেমন স্থানীয় কৃষকরা আমন ধান বুনা ও বীজতলা তৈরি নিয়ে চরম দুশ্চিন্তায় দিনাতিপাত করছেন অন্যদিকে মহামারি করোনা ভাইরাসসহ উপর্যুপরি ৩য় বারের মতো বন্যার শঙ্কা দেখা দেয়ায় অনেকটা দিশেহারা হয়ে পড়েছেন এখনাকার বাসীন্দারা। উপজেলার ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়নই আবারো বন্যা কবলিত হয়ে পড়েছ।

সোমবার  থেকে উপজেলা সদরের সাথে সকল ইউনিয়নের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন  হয়ে পড়েছে। ছাতকে  সুরমা নদী বিপদ সীমার ১৫২ সেঃমিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া উপজেলার পিয়াইন, চেলা,বটের খাল, বোকা, ডাউকি নদীসহ সবকটি নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সিলেট, সুনামগঞ্জসহ সারা দেশের সাথে ছাতকের সরাসরি  সড়ক যোগাযোগ আবারো  বিচ্ছিন্ন হবার আশংকা  রয়েছে। উপজেলার ছোট বড় অধিকাংশ সড়ক  পানিতে তলিয়ে গেছে । ছাতক শহরসহ উপজেলার অনেক হাট বাজার ও ঘর বাড়িতে বন্যার পানি উঠে পড়েছে।

এছাড়া সদ্য বপন করা আমনের বীজতলা বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় এখানকার কৃষকরা ব্যাপক ক্ষতিগ্রস্থ হওয়ার পাশাপাশি আমনের বীজতলা তৈরি ও বুনা নিয়েও চরম দুশ্চিন্তায় রয়েছেন। নদ-নদী, খাল-বিল ও হাওরে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় পুরো উপজেলায় আবারও বড় রকমের বন্যার আশঙ্কা করছেন স্থানীয়রা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. গোলাম কবির জানান, নদ-নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় ছাতকে ফের বন্যার শঙ্কা দেখা দিয়েছে। কন্ট্রোল-রুম খোলা হয়েছে। কন্ট্রোল-রুমের মাধ্যমে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।